বইয়ের পড়ার চেয়ে ফেসবুকের মন্তব্য বেশি
মনে থাকে। নতুন এক সমীক্ষার ফলাফল তুলে ধরে এ দাবি করেছেন মার্কিন
বিশেষজ্ঞরা। গতকাল বৃহস্পতিবার হাফিংটন পোস্টের এক খবরে এ কথা জানানো হয়।
যুক্তরাষ্ট্রের ওয়ারউইক বিশ্ববিদ্যালয় ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সম্প্রতি বইয়ের পড়া ও ফেসবুকের মন্তব্য মনে রাখার বিষয়টি নিয়ে সমীক্ষা চালান।
যুক্তরাষ্ট্রের ওয়ারউইক বিশ্ববিদ্যালয় ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সম্প্রতি বইয়ের পড়া ও ফেসবুকের মন্তব্য মনে রাখার বিষয়টি নিয়ে সমীক্ষা চালান।
এতে
অংশ নেওয়া ব্যক্তিদের ফেসবুকের মন্তব্য, বইয়ের পড়া ও মানুষের চেহারার
বৈশিষ্ট্য মনে রাখতে বলা হয়। ফলাফলে দেখা যায়, অংশগ্রহণকারীদের মধ্যে
বেশির ভাগই ফেসবুকের মন্তব্য মনে রাখতে পেরেছেন।
‘মেমোরি অ্যান্ড কগনিশন’ সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে গবেষকেরা জানান, বইয়ের পড়ার চেয়ে ফেসবুকের মন্তব্য দেড়গুণ পর্যন্ত বেশি মনে থাকে। ফেসবুক ছাড়া টুইটার, অন্যান্য সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ও অনলাইনে পড়া সংবাদও মানুষের মনে থাকে।
গবেষকেদের ভাষ্য, অনলাইনে পড়া যেকোনো কিছুই বেশি মনে থাকে, কারণ এ সময় মানুষের মনে তথ্য সজাগ অবস্থায় থাকে।
‘মেমোরি অ্যান্ড কগনিশন’ সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে গবেষকেরা জানান, বইয়ের পড়ার চেয়ে ফেসবুকের মন্তব্য দেড়গুণ পর্যন্ত বেশি মনে থাকে। ফেসবুক ছাড়া টুইটার, অন্যান্য সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ও অনলাইনে পড়া সংবাদও মানুষের মনে থাকে।
গবেষকেদের ভাষ্য, অনলাইনে পড়া যেকোনো কিছুই বেশি মনে থাকে, কারণ এ সময় মানুষের মনে তথ্য সজাগ অবস্থায় থাকে।
তথ্যসুত্রঃ দৈনিক প্রথম আলো
0 মন্তব্য(গুলি):
একটি মন্তব্য পোস্ট করুন